চুড়ান্ত উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন ২০২৪- অ্যাকাউন্টিং তৃতীয় বর্ষ

5/5 - (3 votes)

উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন

উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন ২০২৪ আপনাদের পরীক্ষার প্রস্তুতি ভালোর জন্য আমরা নিয়ে আসছি নিরীক্ষা ও নিশ্চয়তা সাজেশন। আশা করছি আমাদের সাজেশন ‍গুলো পড়লে আপনাদের রেজাল্ট ভালো হবে। চূড়ান্ত সাজেশন অনার্স ৩য় বর্ষের উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন, অনার্স ৩য় বর্ষের ১০০% কমন উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন 2024। সর্বশেষ সংশোধিত ও সাজেশন টি আপডেটের করা হয়েছে 2024।

উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন ২০২৪

ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত

০১. মূলধন ইজারা কী?
উত্তর : যদি কোনো ইজারা চুক্তিতে একটি সম্পত্তির সম্পূর্ণ জীবনকাল ব্যবহারের অনুমতি থাকে এবং লিজি বা ইজারা গ্রহীতা কর্তৃক সম্পত্তির মালিকানা অর্জনের সুবিধা ও ঝুঁকি গ্রহণের অপশন থাকে তাহলে তাকে মূলধন ইজারা বলা হয়।

০২. স্বয়ংশোধক ভুল কী?
উত্তর : যে সমস্ত ভুল দুটি হিসাব কালের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে (Automatically) সংশোধিত হয়ে যায় তাকে স্বয়ংশোধক ভুল বলা হয়।

০৩. CODM-এর পূর্ণরূপ কী?
উত্তর : CODM-এর পূর্ণরূপ হচ্ছে Chief Operating Decision Maker.

০৪. অদাবিকৃত লভাংশ কী?
উত্তর : কোম্পানির ঘোষিত লভ্যাংশের যে অংশ শেয়ার হোল্ডারগণ দাবি করে নাই সেটিই হচ্ছে অদাবিকৃত লভ্যাংশ।

০৫. সেগমেন্ট প্রতিবেদন বলতে কী বুঝ?
উত্তর : সেগমেন্ট প্রতিবেদন হচ্ছে এমন একটি প্রতিবেদন যা IFRS-8 এবং IFRS-14 অনুসরন করে প্রতিষ্ঠানের তথ্যকে এমনভাবে প্রকাশ করে যেখানে আর্থিক বিবরণীর বিশ্লেষণ, ব্যবসায় প্রতিষ্ঠানের প্রকৃতি, আর্থিক কার্যাবলিসহ বিভিন্ন তথ্য পৃথক পৃথকভাবে উপস্থাপন করা হয়ে থাকে।

০৬. “প্রি-এমটিভ” অধিকার কী?
অথবা, ‘পূর্ব-ক্রয় অধিকার’ কী?
উত্তর : অগ্রাধিকারের ভিত্তিতে বর্তমান শেয়ার মালিকদের শেয়ার ক্রয়ের অধিকারকে “প্রি-এমটিভ বা পূর্ব-ক্রয় অধিকার’ বলে।

০৭. চূড়ান্ত লভ্যাংশ কী?
উত্তর : কোম্পানির অন্তবর্তী কালীন লভ্যাংশ ঘোষণার পরে বর্তমান শেয়ারহোল্ডারদেরকে পরিমাণ লভ্যাংশ চূড়ান্তভাবে প্রেরণ করা হয় তাকে চূড়ান্ত লভ্যাংশ বলে।

০৮. প্রাথমিক গণ প্রস্তাব কী?
উত্তর : কোম্পানি গঠনের পর প্রথম শেয়ারের বিক্রয়ের যে প্রস্তাব দেয়, তাকে প্রাথমিক গণ প্রস্তাব বলে।

০৯. হিসাবমান-৮ এর উদ্দেশ্যে কী?
উত্তর : আন্তর্জাতিক হিসাবমান-৮ এর উদ্দেশ্য হচ্ছে হিসাববিজ্ঞান কর্মপন্থা নির্ধারণ এবং পরিবর্তনের কৌশল নির্ধারণ, একই সাথে এই পরিবর্তন, পূর্বানুমানে পরিবর্তন এবং ভুল সংশোধনে হিসাবরক্ষণ কৌশল এবং উপস্থাপন বিষয়ে নির্দেশনা প্রদান করা।

১০. নগদ প্রবাহ বিবরণী কী?
উত্তর : কোনো প্রতিষ্ঠান একটি নির্দিষ্ট সময়ে নগদ অর্থের আগমন এবং নগদ অর্থের নির্গমন দেখিয়ে যে বিবরণী তৈরি করে তাকে নগদ প্রবাহ বিবরণী বা (Cash flow Statement) বলে।

১১. রাজস্ব আয় বলতে কী বোঝ?
উত্তর : আর্থিক সুবিধার (নগদ, প্রাপ্যসমূহ অন্যান্য সম্পদ) যেটি সাধারণ পরিচালন কার্যক্রম থেকে উদ্ভূত (যেমন-পণ্য বিক্রয়, সেবা,সুদ, রয়্যালটি এবং লভ্যাংশ)তাকে রাজস্ব বা আয় বলে।

১২. আয় শনাক্তকরণ নীতি কী?
উত্তর : আয় শনাক্তকরণ নীতির মূলকথা হচ্ছে—১. যখন আয় অর্জিত হয়েছে এবং অর্জন যোগ হয়েছে, ২. যখন আয় অর্জিত হয়েছে এসব বিষয়ে নির্দেশনা প্রদান করা।

১৩. প্রাথমিক গণপ্রস্তাব বা IPO কী?
উত্তর : যেকোনো কোম্পানির শেয়ার বিক্রয়ের প্রথম গণপ্রস্তাবকে প্রাথমিক গণপ্রস্তাব বা IPO বলে। যার পূর্ণরূপ হলো- Initial Public Offering.

১৪. ফ্রাঞ্চাইজ কী?
উত্তর : ফ্রাঞ্চাইজ স্বত্বভাড়া হচ্ছে এমন একটি ব্যবসায়িক প্রক্রিয়া যেখানে একটি নির্দিষ্ট ভৌগলিক সীমারেখার মধ্যে একটি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অন্য একটি চলমান প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে তার ব্যবসয়িক ট্রেডমার্ক তার দিক-নির্দেশনার আলোকে ব্যবহারের অনুমতি পায় এবং বিনিময়ে একটি নির্দিষ্ট পরিমাণ ফি আদায় করে।

১৫. কিস্তি বিক্রয় পদ্ধতি কী?
উত্তর : যে বিক্রয়ের ক্ষেত্রে নির্দিষ্ট সময় অন্তর অন্তর কিস্তিতে বর্ধিত মেয়াদ ধরে অর্থ গ্রহণ করে সম্পত্তির পূর্ণমূল্য পরিশোধ করে তাকে কিস্তি বিক্রয় পদ্ধতি বলে।

১৬. পরিচালন ইজারা কী?
উত্তর : যদি কোনো ইজারা চুক্তিতে শুধুমাত্র নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে সম্পত্তির জীবনকালের কিছু অংশ ব্যবহারের অনুমতি থাকে তবে তাকে পরিচালন ইজারা বা অপারেটিং ইজারা বলা হয়।

১৭. গ্যারান্টিযুক্ত অবশিষ্ট মূল্য কী?
উত্তর : কিছু কিছু ইজারা চুক্তিতে ইজারা বা অন্য কোনো তৃতীয় পক্ষ সম্পদের নূন্যতম একটি ভগ্নাবশেষ মূল্যের নিশ্চয়তা দিয়ে থাকেন এই নূন্যতম ভগ্নাবশেষ মূল্যকে গ্যরান্টিযুক্ত অবশিষ্ট বলে।

১৮. অফ ব্যালেন্স সিট অর্থায়ন কী?
উত্তর : যেখানে অর্থায়ন দায় প্রতিষ্ঠানের উদ্বতপত্রে প্রদর্শিত হয় না তাকে অফ-ব্যালেন্সসিট অর্থায়ন বলে।

১৯. কর্পোরেট মূলধন কী?
উত্তর : যেকোনো কর্পোরেশনের মালিকানা সত্ত্বাকেই : শেয়ারহোল্ডারদের মালিকানা (Stockholder’s equity) বলা হয় যা কর্পোরেট মূলধন (Corporate capital) নামেও পরিচিত।

২০. অন্তবর্তী লভ্যাংশ কী?
উত্তর : চূড়ান্ত লভ্যাংশ ঘোষণার পূর্বে দুটি সাধারণ সভার মধ্যবর্তী সমন্বয়ে যে লভ্যাংশ ঘোষণা করা হয় তাকে অন্তবর্তী লভ্যাংশ বলে।

২১. অদাবীকৃত লভ্যাংশ কী?
উত্তর : কোনো কোম্পানির ঘোষণাকৃত লভ্যাংশের যে অংশ শেয়ার হোল্ডারগণ দাবি করেনি তাকে অদাবি লভ্যাংশ বলে।

২২. আর্থিক অবস্থার বিবরণীগুলো কী কী?
উত্তর : আন্তর্জাতিক হিসাবমান- অনুসারে আর্থিক অবস্থার বিবরণীগুলো হলো : ১. বিশদ আয় বিবরণী; ২. আর্থিক অবস্থার বিবরণী; ৩. মালিকানা স্বত্বার পরিবর্তন বিবরণী এবং ৪. নগদ প্রবাহ বিবরণী।

২৩. বহুধাপ আয় বিবরণী কী?
উত্তর : কোম্পানির সকল প্রকার আয়-ব্যয়কে অপারেটিং বা পরিচালনা এবং নন-অপারেটিং বা অপরিচালন এ দুই ভাগে ভাগ করে যে বিশদ আয় বিবরণী শ্রেণিবদ্ধ করে পৃথকভাবে দেখানো হয় তাকে বহুধাপ আয় বিবরণী বলে।

২৪. অপরিচালন আয়গুলো কী কী?
উত্তর : অপরিচালন আয়গুলো হলো- ১. সুদ আয় (Interest Income); ২. সম্পদ বিক্রয়জনিত মুনাফা (Gain on Sale of Assets); ৩. লভ্যাংশ বাবদ আয় (Dividend Income) এবং ৪. শিক্ষানবিশ সেলামি আয় (Apprenticeship Premium Income)

২৫. সংরক্ষিত আয় বিবরণী কী?
উত্তর : যদি কোনো হিসাবকালের প্রারম্ভিক রক্ষিত আয়ের (পূর্ববর্তী বছরগুলোর নিট আয়ের উদ্বৃত্ত) সাথে চলতি হিসাবকালের অর্জিত মুনাফা যোগ করে তা থেকে এবং নিট আয়ের বন্টিত অংশ এবং অবন্টিত উদ্বৃত্ত দেখিয়ে যে বিবরণী তৈরি করা হয় তাকে সংরক্ষিত বা রক্ষিত আয় বিবরণী (Retained earning statement) বলে।

২৬. মালিকানা স্বত্ব কী?
উত্তর : মালিকানা স্বত্ব বা মালিকের ইক্যুইটি বলতে কোম্পানির সম্পদের ওপর মালিকের দাবির পরিমাণকেই বুঝায়। সংক্ষেপে ইহা প্রতিষ্ঠানের “মূলধন” বা “নিট সম্পদ”। মালিকের সন্তাকে “অবশিষ্ট দাবি” (Residual Claim) নামে অভিহিত করা হয়।

২৭. ঘাটতি হিসাব কী?
উত্তর : একজন ব্যক্তি বা প্রতিষ্ঠান দেউলিয়া হওয়ার পর দেউলিযয়া দেনাদার যে পরিমাণ দেনা তার পাওনাদারগণকে পরিশোধ করতে সক্ষম তার কারণ বিস্তারিতভাবে উল্লেখ করে যে হিসাব প্রস্তুত করা হয় তাকে ঘাটতি হিসাব (Deficiency account) নামে অভিহিত করা হয়।

২৮. পূর্ব-ব্রুয় অধিকার কী?
উত্তর : কোম্পানি বা কর্পোরেশন একই ধরনের নতুন শেয়ার/স্টক ইস্যুর সময় বিদ্যমান শেয়ার মালিকগণ অগ্রাধিকার ভিত্তিতে এগুলো ক্রয় করার যে অধিকার পায় তাকে পূর্ব ক্রয় অধিকার বলে।

২৯. আর্থিক বিবরণী কী?
৩০, আর্থিক বিবরণী বলতে কী বুঝ?
উত্তর : একটি কারবারি প্রতিষ্ঠানের সারা বছরের অর্থনৈতিক কর্মকান্ডের সামগ্রিক ফলাফল বছর শেষে যে সর্বজনস্বীকৃত ও গ্রহণযোগ্য বিবরণীসমূহের যা ১৯৯৪ সালের আইন দ্বারা স্বীকৃত মাধ্যমে প্রকাশ করা হয় তাকে আর্থিক বিবরণী বলে।

উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন ২০২৪

খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্নঃ উচ্চতর হিসাববিজ্ঞান ১ সাজেশন

০১ঃ পাল্টা উদ্বৃত্তকরণ ভূল এবং পাল্টা উদ্বৃত্তবিহীন ভূলের মধ্যে পার্থক্য দেখাও।
০২ঃ দেউলিয়ার আইন অনুযায়ী অব্যাহতির প্রাপ্ত সম্পত্তি কী কী?
০৩ঃ দেউলিয়া বিষয়ক আইন-১৯৯৭ অনুযায়ী অব্যাহতি প্রাপ্ত সম্পত্তির বর্ণনা দাও।
০৪ঃ ১৯৯৭ সালের দেউলিয়া আইনের ৬৬ ধারা অনুযায়ী রিসিভারের ফি কীভাবে নির্ধারিত হয়।

০৫ঃ শেয়ার ও স্টকের মধ্যে পার্থক্য কী?
০৬ঃ ট্রেড লোডিং এবং চ্যানেল স্টাফিং কী?
০৭ঃ ইজারা এবং ক্রয়ের মধ্যে পার্থক্য লিখ।

৭. Alexander Hamilton Company purchased from its stockholders 5,000 shares of its own previously issued stock for Tk. 2,50,000. It later resold 2,000 shares for Tk. 55 per share, then 2,000 shares Tk. 48 and finally 1,000 shares for Tk. 40 per share.
Required : Prepare journal entries for the purchase of the treasury stock three and sales treasury stocks.

৮. X Ltd. Company purchased from its Stockholders 5,000 shares of its own previously issued stock for Tk. 2,50,000. It later resold 2,000 shares for Tk. 55 per share, then 2,000 shares Tk. 48 and finally 1,000 shares for Tk. 40 per share.
Instructions: Prepare journal entries for the purchase of the treasury stock and the sales treasury stock portfolio ‘s standard deviation?

৯. Nasrin corporation issued 300 shares of TK. 10 par value common stock and 100 shares of TK. 50 par value preferred stock for a lump sum of Tk. 13,500. The common stock has a market price of TK 20 per share and the preferred stock has a market price of Tk. 90 per share.
Pass the relevant entries to record the issuance.

১১. Mr. Mijan of Dhaka declared insolvent. He has following liabilities:
Income tax due to govt. 6,000; Wages due to five employees tk. 15,000; Tax due to local Authority Tk. 2,650; Sundry creditors Tk. 20,000; Rent due Tk. 5,600;Bills payable Tk. 25,000; Trade licence Tk. 5,000.
Compute preferential creditors.

১২ . Promee Ltd. has currently 5,00,000 outstanding share of Tk. 5 par value common stock. The corporation declares a 20% stock dividend on June 1, 2017 at this time the fair value of the stock is Tk. 35 per share. The company distributes this dividend on June, 30, 2017:
i. Prepare journal entry for declaration of stock dividend.
ii. Prepare a journal entry payment of stock dividend.

১৩. MAQ construction company began work on a Tk. 70,00,000 contract in 2014 to construct an office building. During 2014, MAQ, incurred cost of Tk. 17,15,000, billed their customer for Tk. 12,00,000 and collected Tk. 9,60,000. At December 31,2014, the estimated future cost to complete the project total Tk. 31,85,00. Indicate how-these accounts (related to this contract) would be reported in MAQ’s December 31,2014, balance sheet.
১৪. Jenifer Brent Corporation owns equipment that cost Tk. 72,000 and has a useful life of 8 years with no salvage value. On January 1, 2016 Jenifer Brent leases the equipment to Donna Havaci Ltd. for ene year with one rental payment of Tk. 15,000 on January 1. Prepare Jenifer Brent Corporation’s 2016 Journal entries.)

১৫. X Company took lease an equipment from Z company which fair value is Tk. 1,50,000. The terms of the lease were (i) Lease period 5 years; (ii) Life of equipment 5 years; (iii) Salvage values is Tk. 5,000 which is Urgurantecd; (iv) Interest rate is 8% P.a.
Required a. Calculate the annual lease rent (advanced basis). b. Show the journal entries for the first year in the book of X Company.

১৬. Syham Ltd. Recorded a capital lease at Tk. 2,00,000 on January 1, 2017. The interest rate is 12%. Syham Ltd. Made the first base payment of Tk. 35,947 on January 1, 2017. The lease require 8 annual payment. The lease property has a useful life of 8 years with no salvage value.
Prepare adjusting entries in the books of Syham Ltd. as at December 31, 2017.

১৭. Tata Ltd. purchase an equipment for Tk. 1,00,000 on January 1, 2011. It was depreciated on straight line method. It is estimated that the life of the machine was 5 years and salvage value is Tk. 10,000. On January 1, 2013 Tata Company revised the useful life of the equipment total 4 years and no salvage value.
Requirement: Prepare necessary Journal entry for 2013, in the books of Tata Co.

১৮. Miss Roktee was declared bankrupt on 31-12-2012. She supplies you the following data: Cash Tk. 1,000; stock (Tk. 25,000) Tk. 30,000; Furniture (Tk.20,000), Tk. 30,000 Debtors (all goods) Tk. 20,000; Drawing Tk. 90,000; Unsecured creditors Tk. 60,000; Creditors lien on stock Tk. 20,000; Preferential creditors Tk. 10,000; Capital Tk. 1,00,000; Trading profit (2010) Tk. 10,000 and Trading loss (2011 & 2012) Tk. 29,000. Prepare the statment of Affairs.

গ-বিভাগ: রচনামূলক প্রশ্নঃ উচ্চতর হিসাববিজ্ঞান বই

১. কিস্তি বিক্রয় পদ্ধতি ও ব্যয় পুনরুদ্ধার পদ্ধতির মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।
২. পরিচালন অংশ কী? পরিচালন অংশের যে সব তথ্য প্রকাশ করতে হবে সেগুলো কী কী?
৩. ইজারা গ্রহীতার দৃষ্টিকোণ থেকে নিজ শ্রেণিবিভাগের অবশ্য পূরণীয় শর্তাবলি বর্ণনা কর।
৪. ইজারা চুক্তির বৈশিষ্ট্যগুলো কী?

৫. হিসাবজ্ঞিানের নীতির পরিবর্তন আর্থিক প্রতিবেদনে উল্লেখ করার তিনটি পদ্ধতি সংক্ষেপে আলোচনা কর।
৬. X Ltd. was formed with an authorized capital of Tk. 5,00,000 (@Tk. 10 per share). Company issued 30000 shares at Tk. 1 per share as premium The payable money as follows: On application Tk. 3 per share. On allotment Tk. 6 per share. On call Tk. 2 per share. Application were received for 45,000 shares and allotment was made as follows:

100% to the applicant for 20,000 shares. 50% to the applicant for 20,000 shares. 0% to the applicant for 5,000 shares. A shareholder holds 500 shares failed to pay call money and his shares were forfeited, subsequently these shares were reissued @ Tk. 8 as fully paid. Show the Journal, cash book and balance sheet.

৭. Alpha Ltd. issued 4,000 shares of Tk. 10 each of which Tk. 7.50 per share called up. Other data are as follows.
Inventory (01-01-2012) Tk. 3,440; Purchases Tk. 29,120; Sales Tk. 37,310; other expenses Tk. 1,820; Wages & Salaries Tk. 4,100; Investments Tk. 10,000; General Reserve Tk. 10,000; Machinery Tk. 8,000; Debtors Tk. 14,200; Creditors Tk. 2,030; Cash at Bank Tk. 21,730; Txation Provision Tk. 10,000; Investment income Tk. 620; Tax paid Tk.

3,100; Retained earnings (01-01-2012) Tk. 6,050 (Cr.); Calls in arrear Tk. 500.
You are required to prepare an income statement and Retained earnings staement for the year 2012 and also draft the Balance Sheet as on (31-12-2012) with the following adjustments :

a. Ending inventory (31-12-2012) Tk. 12,500;
b. Make a reserve of 15% on debtors for Bad Debts;
c. Taxation provision is increased by Tk. 5,000;
d. A tax free dividend of 10% is proposed.

বি:দ্র: আপনাদের অবগত করা হচ্ছে যে এই সাজেশন যে কোন সময় পরিবতনশীল ১০০% কমন পেতে পরিক্ষার আগের রাতে সাইডে চেক করুন এই লিংক সব সময় আপডেট করা হয়। আমাদের প্রযুক্তির বাংলার সাথেই থাকুন আর ভালো পরীক্ষা দিয়ে ভালো রেজাল্ট করুন।